Dark Mode
Thursday, 19 September 2024
ePaper   
Logo
অন্তর্বর্তী সরকারকে সহযোগিতায় ৫ বিশ্ব সংস্থার আশ্বাস, প্রশিক্ষণ দিয়েও পাশে থাকতে চায় জাপান

অন্তর্বর্তী সরকারকে সহযোগিতায় ৫ বিশ্ব সংস্থার আশ্বাস, প্রশিক্ষণ দিয়েও পাশে থাকতে চায় জাপান

নিজস্ব প্রতিবেদক

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে পাঁচ বিশ্ব সংস্থার প্রতিনিধিরা। বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে তাঁর সঙ্গে দেখা করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা (ইউনেস্কো), উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), ইউএন এইডস এবং ইউএন ভলান্টিয়ারের বিশেষ প্রতিনিধি দল। এ সময় তারা অন্তর্বর্তীকালীন সরকারকে বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়েছে। বৈঠকে যুব সমাজের উন্নয়নে তৃণমূল পর্যায় থেকে কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়।

জাতিসংঘের প্রতিনিধি দলে ছিলেন ইউএনএইডসের কান্ট্রি ডিরেক্টর ড. সাইমা খান, ইউএনডিপির উপ-আবাসিক প্রতিনিধি মিজ সোনালি, ইউএনএফপিএর কিশোর-কিশোরী ইউনিটের প্রধান ড. ইলিজা আজেই এবং ইউএন ভলান্টিয়ারের কান্ট্রি কো-অর্ডিনেটর মিজ সোনিয়া মেহজাবিন।

এ সময় ইউনেস্কোর বাংলাদেশ প্রতিনিধি ড. শুসান ভেইজ বলেন, ‘আমরা অন্তর্বর্তী সরকারকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত। যুবসমাজের জীবনমান উন্নয়নে আমরা বাংলাদেশে দীর্ঘদিন ধরে কাজ করছি, তা চলমান থাকবে। একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করতে হবে, যেখানে যুবরা তাদের কথাগুলো নির্ভয়ে বলতে পারবে।’

উপদেষ্টা আসিফ বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে দেশের ছাত্র-জনতা ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে তাদের কণ্ঠস্বর প্রকাশ করেছে। এরই পরিপ্রেক্ষিতে গঠিত অন্তর্বর্তীকালীন সরকার জনগণের সব দাবি আদায় নিয়ে সচেষ্ট রয়েছে। দেশের যুব সংগঠনগুলো সম্প্রতি বন্যা পরিস্থিতিতে অগ্রণী ভূমিকা রেখেছে।

জাপান রাষ্ট্রদূতের সাক্ষাৎ

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদের কার্যালয়ে গতকাল তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি। এ সময় দুই দেশের পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ক এবং তরুণদের কর্মসংস্থানের সুযোগ-সুবিধার বিষয়ে আলোচনা হয়।

আসিফ মাহমুদ বলেন, আধুনিক ও উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দেশের যুবসমাজকে দক্ষ করে কর্মসংস্থানের জন্য বাংলাদেশে প্রযুক্তিগত সহায়তাসহ শিল্পকারখানা স্থাপন করতে পারে জাপান।

রাষ্ট্রদূত আইওয়ামা বলেন, বাংলাদেশের অনেক দক্ষ তরুণ জাপানের বিভিন্ন আইটি কোম্পানিতে কাজ করছে। আরও সুযোগ তৈরি হবে। এ ছাড়া খেলাধুলার বিভিন্ন অঙ্গনে কোচ কিংবা প্রশিক্ষণ সহায়তা দিয়েও পাশে থাকবে জাপান।

সচিব ড. মহিউদ্দীন আহমেদসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Comment / Reply From

Vote / Poll

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা বন্ধ করতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগ যথেষ্ট বলে মনে করেন কি?

View Results
হ্যাঁ
0%
না
0%
মন্তব্য নেই
0%

Archive

Please select a date!