Dark Mode
Thursday, 19 September 2024
ePaper   
Logo
পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে প্রয়োজন গবেষণা

পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে প্রয়োজন গবেষণা

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. খুরশিদ আলম বলেছেন, বাংলাদেশে পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত করার দাবি নিয়ে অনেক আগে থেকেই আলোচনা হয়ে আসছে। পুলিশের কমান্ড যাদের হাতে থাকে তারা তৎকালীন সময়ের সরকার পক্ষের কেউ না কেউ। পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা কীভাবে সম্ভব? এই প্রশ্নের উত্তর খুঁজে বের করতে গবেষণার বিকল্প নেই।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ঢাকার এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এইউবি) স্থায়ী ক্যাম্পাসে গবেষণার গুরুত্ব বিষয়ে আয়োজিত এক আলোচনায় বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. খুরশিদ আলম এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিটি গবেষণা একেকটি মৌলিক প্রশ্নের উত্তর খুঁজে বের করে আনে। দেখা যাচ্ছে পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখার আলোচনা প্রচলিত আছে। কিন্তু কার্যকরী সমাধানের দৃষ্টান্ত আমাদের সমাজে নেই। এক্ষেত্রে গবেষণা ছাড়া পরীক্ষামূলক কাজ করে কোনো লাভ হবে না।

সামাজিক গবেষণার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, অনেকে একটি সমস্যা নিয়ে প্রশ্ন তোলার মধ্যে সীমাবদ্ধ থাকে। তবে করণীয় হলো শুধুমাত্র প্রশ্ন না তুলে, আলোচনা না করে সে বিষয়ে গবেষণা পরিচালনা করা ও সমস্যার সমাধান বের করা। গবেষণাই পারে সার্বিক উন্নয়নের দ্বার উন্মোচন করতে।

এইউবির সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের প্রধান ড. সায়েদা আখতার বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক মীর ফারজানা শারমিন।

Comment / Reply From

Vote / Poll

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা বন্ধ করতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগ যথেষ্ট বলে মনে করেন কি?

View Results
হ্যাঁ
0%
না
0%
মন্তব্য নেই
0%

Archive

Please select a date!