Dark Mode
Thursday, 19 September 2024
ePaper   
Logo
সিংড়ায় ঝড়ে ভেঙ্গে গেল শতবর্ষী বৃক্ষ মানিক

সিংড়ায় ঝড়ে ভেঙ্গে গেল শতবর্ষী বৃক্ষ মানিক

সিংড়া (নাটোর) প্রতিনিধি

নাটোরের সিংড়ায় সুকাশ ইউনিয়নের শতবর্ষী গাছ বৃক্ষ মানিক আকস্মিক ঝড়ে ভেঙ্গে পড়েছে। শতবর্ষী এই বৃক্ষ ভেঙ্গে পড়ায় এলাকার সাধারণ মানুষ নানা প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অনেকে দুঃখ প্রকাশ করেছেন আবার কারো কারো মনে অশান্তি বিরাজ করছে। দূরদূরান্ত থেকে অনেকে এই বৃক্ষ দেখতে আসত। অনেকে গাছের ছায়ায় প্রাণ জুড়াতো। গতকাল রাতে ঝড়ে গাছটি মাটিতে নুয়ে পড়ে।

জানা যায়, ০১ নং সুকাশ ইউনিয়নের দুলশী নামক স্থানে উঁচু ঢিবিতে শতবর্ষী এই গাছ ঐতিহ্যের সাক্ষী হয়ে দাঁড়িয়ে ছিল। সবচেয়ে প্রাচীন এই বৃক্ষ নাটোর জেলা প্রশাসনের কর্মকর্তারা পরিদর্শন করে গেছেন। গাছটির উচ্চতা প্রায় ৫০ ফুট প্রস্থ প্রায় ১৫০ বর্গফুটের মতো। গাছটি বিভিন্ন গবেষক গণ পরিদর্শন করেছেন। বিরল প্রকৃতির এই গাছের সংখ্যা আমাদের দেশের কমই দেখা যায়।

এলাকাবাসি বলেন, এই গাছের সঠিক বয়স কেউ বলতে পারেন না, গাছটিতে জ্যৈষ্ঠ্য মাসে আঙুর ফলের মতো ফল ধরে খেতেও খুব সুস্বাদু। ফলের ঘ্রাণ খিরের মতো হওয়ায় এর নাম আমরা খিরগাছ রেখেছি। এবং গাছটি জুড়ে রয়েছে অনেক অজানা রহস্য।

নাটোর জেলা প্রশাসক থেকে বিশ্লেষণ করে গাছটির নামকরণ করেছেন বৃক্ষ মানিক। হঠাৎ গাছটি ভেঙ্গে পড়ায় এলাকার মানুষের মনে অশান্তি বয়ে যাচ্ছে।গাছটি ভেঙ্গে পড়ার খবর শুনে বিভিন্ন এলাকার মানুষ দেখতে আসছেন।

পরিবেশকর্মী এস.এম রাজু আহমেদ বলেন, এই গাছটি আমাদের সিংড়ার ঐতিহ্য সিংড়া উপজেলা সহ বিভিন্ন জেলা উপজেলার মানুষ দেখতে আসে এই বৃক্ষ মানিককে গতকাল রাতে গাছটি ভেঙ্গে পড়ার খবর পেয়ে খুবই দুঃখ পেয়েছি, কেননা এই গাছের নিচে অনেক খেটে-খাওয়া মানুষ প্রাণ জুড়াতো

Comment / Reply From

Vote / Poll

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা বন্ধ করতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগ যথেষ্ট বলে মনে করেন কি?

View Results
হ্যাঁ
0%
না
0%
মন্তব্য নেই
0%

Archive

Please select a date!